জাতীয়

শেষ মুহূর্তে হিনা রাব্বানির ঢাকা সফর বাতিল করল পা’কিস্তান

শেষ সময়ে ঢাকা সফর বাতিল করেছেন পা’কিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার। উন্নয়নশীল আট মু’সলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে আজ (মঙ্গলবার) তার ঢাকায় আসার কথা ছিল।

আগামীকাল (বুধবার) এই সম্মেলন শুরু হবে। কিন্তু এর এক দিন আগে হিনা রাব্বানির সফর বাতিলের কথা জানিয়েছেন ঢাকায় পা’কিস্তান হাইকমিশন।হাইকমিশন সূত্র জানায়, ঢাকায় প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার আসছেন না। যেহেতু ডি-৮ মন্ত্রী পর্যায়ের বৈঠকটি আংশিকভাবে ভা’র্চুয়ালি যোগ দেওয়ার সুযোগ রয়েছে। তাই আমাদের প্রতিনিধি দল ভা’র্চুয়ালি যোগ দেবে।

কূটনৈতিক সূত্র বলছে, পা’কিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ভা’র্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন।বুধবার ডি-৮ এর মন্ত্রী পর্যায়ের ২০তম সম্মেলন ভা’র্চুয়ালি উদ্বোধন করবেন জোটের বর্তমান সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সম্মেলনে যোগ দিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পা’কিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের জন্য বিশেষ আমন্ত্রণ জানিয়েছিলেন।

আমন্ত্রণ পাওয়ার পর ই’স’লা’মাবাদ পাক পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোর পরিবর্তে প্রতিমন্ত্রী হিনা রাব্বানিকে পাঠানোর সিদ্ধান্ত নেয়। সম্মেলনে ই’স’লা’মাবাদের হয়ে প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল হিনা রাব্বানির। হিনা রাব্বানি খার সশরীরে যোগ দেবেন বলে গত রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনও।কিন্তু সম্মেলনের এক দিন আগে হিনা রাব্বানির সফর বাতিল করল ই’স’লা’মাবাদ।

কী কারণে পা’কিস্তান শেষ মুহূর্তে এই সফর বাতিল করল- তা স্পষ্ট হওয়া যায়নি। তবে কূটনৈতিক সূত্র বলছে, সম্প্রতি বাংলাদেশের জাতীয় পতাকার সঙ্গে পা’কিস্তানের পতাকা জুড়ে দিয়ে ‘বি’কৃ’ত’ করে ছবি প্রকাশ করে ঢাকার পা’কিস্তান হাইকমিশন তাদের ফেসবুকে। এরপর ঢাকার প্রতিক্রিয়ায় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাদের। প্রতিবাদের মুখে ফেসবুক পাতা থেকে বাংলাদেশের পতাকা ‘বি’কৃ’ত’ করে প্রকাশ করা ছবি সরাতে হয়েছে পা’কিস্তান হাইকমিশনকে। যেটা হয়ত ভালো’ভাবে নিতে পারেনি ই’স’লা’মাবাদ।

উল্লেখ্য, ডি-৮ জোটের সদস্য হিসেবে রয়েছে বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ই’রান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পা’কিস্তান ও তুরস্ক।

Back to top button