জাতীয়

জনশুমা’রিতে ভুল থাকতেই পারে

এবারের জনশুমা’রিতে ভুল থাকতে পারে স্বীকার করে সেটি দেখিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ বুধবার ২৭ জুলাই রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জনশুমা’রি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

এদিকে সভাপতির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী বলেন, জনশুমা’রি সর্বোচ্চ গুরত্ব দিয়ে করা হয়েছে। তবু, আমাদের ভুল থাকতেই পারে। আপনারা সেটি দেখিয়ে দিন। আম’রা সংশোধন করব। মন্ত্রী বলেন, জনশুমা’রি থেকে প্রাপ্ত তথ্যের সর্বোচ্চ গো’প’নীয়তা রক্ষা করা হবে। এসব তথ্যের অনেক কমা’র্শিয়াল ভ্যালু আছে।

তিনি বলেন, এবারের ডিজিটাল জনশুমা’রিতে ৪ লাখ অ’ত্যাধুনিক ট্যাব ব্যবহার করা হয়েছে। একই সঙ্গে কমপক্ষে এইচএসসি পাশ, এমন কর্মীদের মাধ্যমে কাজ সম্পন্ন করা হয়েছে। সেখান থেকে মাত্র ৬৪টি ট্যাব নষ্ট হয়েছে বা ফেরত আসে নি। এটি একটি ম্যাজিক ফিগার।

এম এ মান্নান বলেন, আমা’র অফিসারদের আমি বলেছি, ১ মাসের মধ্যেই প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করতে হবে। তারা ঘাবড়ে গিয়েছিল। আমি বলেছি ‘লেট আস ট্রাই’।

এদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো আয়োজিত জনশুমা’রি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৫১৬ জন। এর মধ্যে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন। না’রী আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। হিজড়া জনগোষ্ঠীর মানুষ আছেন ১২ হাজার ৬২৯ জন।

 

Back to top button