আন্তর্জাতিক

গাজায় ই’স’রাইলের বিমান হা’ম’লা, বহু হতাহত

ফি’লি’স্তিনের গাজা উপত্যকায় শুক্রবার বিমান হা’ম’লা চালিয়েছে ই’স’রাইল। এ হা’ম’লায় অন্তত চারজন মানুষ নি’হ’ত হয়েছেন। যার মধ্যে ই’স’লা’মিক জিহাদের একজন কমান্ডার এবং ছোট একটি মে’য়ে শি’শু রয়েছে।ই’স’লা’মিক জিহাদ গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে তাদের আল কুদস ব্রিগেডের কমান্ডার তায়াসির আল-জাবারি বিমান হা’ম’লায় নি’হ’ত হয়েছেন। গাজা সিটির ফি’লি’স্তিন টাওয়ারে ছিলেন তিনি।

ফি’লি’স্তিনের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, অন্তত চার জন নি’হ’ত হয়েছেন। যার মধ্যে পাঁচ বছরের একটি শি’শু আছে। তাছাড়া আরও ২৩ জন আ’হত হয়েছেন।গাজা সিটিতে অবস্থিত সেই ভবনটির সাত তলা থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়।

ফি’লি’স্তিনির একজন সিনিয়র কর্মক’র্তাকে গ্রে’প্তা’রের প্রতিবাদে কয়েকদিন ধরে ই’স’রাইল-ফি’লি’স্তিনের মধ্যে উ’ত্তে’জ’না চলছিল। এর মধ্যে এ হা’ম’লা চালানো হলো।গণমাধ্যম আল জাজিরাকে ওই ভবনের একজন বাসিন্দা জানিয়েছেন, দুপুরের পর হা’ম’লা হয়। ওইখানে অনেক বেসাম’রিক মানুষ বসবাস করেন।

শুক্রবার বিমান হা’ম’লার পর গাজায় আরও বেশ কয়েকটি জায়গায় বি’স্ফোরণের শব্দ শোনা যায়।ই’স’রাইলের সে’নাবাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, ই’স’রাইল ডিফেন্স ফোর্স বর্তমানে গাজায় উপত্যকায় হা’ম’লা চালাচ্ছে। ই’স’রাইলের সম্মুখভাগে বিশেষ অবস্থা ঘোষণা করা হয়েছে।

এদিকে গত সপ্তাহে গাজার আশপাশের শহরগুলো বন্ধ করে দেয় ই’স’রাইল। তাছাড়া সীমান্তে অনেক সে’না পাঠায় তারা। ফি’লি’স্তিনের সিনিয়র নেতাকে আ’ট’কের কারণে হা’ম’লা হতে পারে এই দোহাই দিয়ে তারা সেখানে জড়ো হয়।ফাওজি ব্রাহমোম নামেহা,মাসের একজন মুখপাত্র বলেছেন, এই হা’ম’লার জবাব দেওয়া হবে।

এদিকে এর আগে শুক্রবার গাজায় ই’স’রাইল অংশে আসেন প্রতিরক্ষামন্ত্রী বেনি গানজ। তিনি জানান, হু’মকি নিশ্চিহ্ন করতে তারা অ’ভিযান চালাবেন।

ওই সময় তিনি জানান, ই’স’রাইল কোনো যু’দ্ধ চায় না। কিন্তু নিজেদের নাগরিকদের রক্ষা করতে তারা চুপ করে থাকবেন না।এদিকে এই গাজা উপত্যকা নিয়ে গত ১৫ বছরে চারবার যু’দ্ধ করেছে ই’স’রাইল ওহা,মাস।নতুন করে বিমান হা’ম’লার কারণে সেখানে নতুন করে আবার বড় ধরনের দ্বন্দ্ব লেগে যেতে পারে বলে শ’ঙ্কা করা হচ্ছে।

Back to top button