জাতীয়

শেখ হাসিনার গাড়ি বহরে হা’ম’লা: সাক্ষ্য দিলেন আরও ২ জন

২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরার কলারোয়ায় বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার গাড়ি বহরে হা’ম’লার ঘটনায় দায়েরকৃত অ’স্ত্র ও বি’স্ফো’রক দ্রব্য আইনের দুটি মা’ম’লায় আ’দা’লতে সাক্ষ্য দিয়েছেন আরও দুইজন। রোববার (১৪ আগস্ট) জে’লা স্পেশাল ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আ’দা’লতে জে’লা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়র শেখ মুজিবর রহমানসহ দুই জন সাক্ষ্য দেন।

এসময় আ’দা’লতের কাঠগড়ায় বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ই’স’লা’ম হাবিবসহ ৪০ আ’সা’মি উপস্থিত ছিলেন। মা’ম’লার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে আগামী ২৯ আগস্ট।

রাষ্ট্রপক্ষে মা’ম’লা’টি পরিচালনা করেন অ’তিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস.এম মুনীর, সহকারী অ্যাটর্নি জেনারেল শাহীন মীর্জা, সাতক্ষীরা জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, অ’তিরিক্ত পিপি অ্যাড. আব্দুল বারি ও অ্যাড. ফাহিমুল হক কিসলু।

অ’পরদিকে, আ’সা’মিপক্ষে মা’ম’লা’টি পরিচালনা করেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আইনজীবী অ্যাড. আমিনুল ই’স’লা’ম, অ্যাড. শাহানারা আক্তার বকুল, অ্যাড. আব্দুল মজিদ (২), অ্যাড. সৈয়দ ইফতেখার আলী, অ্যাড. মিজানুর রহমান পিন্টু ও অ্যাড. কা’ম’রুজ্জামান ভুট্টোসহ আরও অনেকে।

প্রসঙ্গত, ২০০২ সালের ৩০ আগস্ট সকাল ১০টায় তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ধর্ষিত না’রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতা’লে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে বেলা ১১টা ৪০ মিনিটের দিকে কলারোয়ায় বিএনপির নেতা-কর্মীরা দলীয় অফিসের সামনে একটি যাত্রীবাহী বাস (সাতক্ষীরা-জ-০৪-০০২৯) রাস্তার ওপরে আড়াআড়ি রেখে তার গাড়ি বহরে হা’ম’লা চালায়। হা’ম’লায় আওয়ামী লীগের এক ডজন নেতা-কর্মী আ’হত হন। এ ঘটনায় করা মা’ম’লায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ই’স’লা’ম হাবিবসহ ৫০ নেতা-কর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা দেন করেন জে’লা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হু’মায়ুন কবির।

এছাড়া গত ১৪ জুন অ’স্ত্র ও বি’স্ফো’রক আইনের অ’পর দুটি মা’ম’লায় চার্জ গঠন করা হয়।

Back to top button